দুঃসংবাদ গ্রহণের প্রস্তুতি নিন: ন্যাটো প্রধান

ইউক্রেনের সামরিক বাহিনী গত কয়েক মাস ধরে যুদ্ধক্ষেত্রে কোনো অগ্রগতি অর্জন করতে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ। তিনি পশ্চিমাদের প্রতি দেশটির পাশে দাঁড়ানো উচিত বলেও মন্তব্য করেন। শনিবার সম্প্রচারিত জার্মানির দাস আর্স্ট টিভি চ্যানেলের সঙ্গে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ন্যাটো মহাসচিব।

এ সময় এই কর্মকর্তা কিয়েভকে প্রয়োজনীয় যুদ্ধাস্ত্র সরবরাহ করতে সামরিক ব্লকের প্রতিরক্ষা শিল্পের স্পষ্ট ব্যর্থতার জন্য দুঃখ প্রকাশ করেন। এর আগে সপ্তাহের শুরুতে স্টলটেনবার্গ এক সতর্ক বার্তায় বলেছিলেন, মস্কো শীতের আগে ক্ষেপণাস্ত্র সংগ্রহ করছে আর যেটি ইউক্রেনের জন্য হুমকির কারণ হতে পারে। স্টলটেনবার্গ ইউক্রেন যুদ্ধের কৌশল হিসেবে ফ্রন্টলাইন দীর্ঘদিন অপরিবর্তিত থাকায় "যুদ্ধের পরিকল্পনা করা কঠিন" বলেও মন্তব্য করেন। 

তিনি বলেন, ‘’আমাদের খারাপ খবরের জন্য প্রস্তুত থাকতে হবে। আর তাই খারাপ সময়ে ইউক্রেনের পাশে দাঁড়াতে হবে।”

যুদ্ধের ময়দানে কার্যকর ক্ষমতা বাড়াতে কী করা উচিত  এমন প্রশ্নের জবাবে স্টলটেনবার্গ বলেন, এই "কঠিন অপারেটিভ সিদ্ধান্ত" ইউক্রেনীয় নেতৃত্ব এবং সামরিক কমান্ডারদের ওপর ছেড়ে দিন।

তিনি বলেন, ‘’আমি মনে করি যে সমস্যাগুলির মধ্যে একটি আমাদের অবশ্যই সমাধান করতে হবে আর  তা হ'ল ইউরোপীয় প্রতিরক্ষা শিল্পের বিভাজন। বর্তমান পরিস্থিতিতে আমরা এতটা ঘনিষ্ঠভাবে একসঙ্গে কাজ করতে সক্ষম নই। 

এ সময় তিনি বিশে বাণিজ্য ব্যবস্থায়র বিষয়েও সমস্ত সদস্য দেশগুলোকে জাতীয় ইস্যুতে সংকীর্ণ স্বার্থ পরিহার করে পণ্যদ্রব্যের উচ্চমূল্যের সুবিধা না নিয়ে সরবরাহ বাড়ানোর আহ্বান জানান।

এর আগে বুধবার ব্রাসেলসে অনুষ্ঠিত ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের পর ইউক্রেন যুদ্ধ ইস্যুতে সতর্ক করে বলেছিলেন, "রাশিয়া শীতের আগেই একটি বড় ক্ষেপণাস্ত্রের চালান মজুত করেছে এবং আমরা ইউক্রেনের পাওয়ার গ্রিড এবং শক্তি অবকাঠামোতে আঘাত করার নতুন প্রচেষ্টা এটির বিনিময়ে দেখতে পাচ্ছি।"

এদিকে রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রনালয়ের সাম্প্রতিক এক তথ্যে দেখা যায়, জুনের প্রথম দিকে শুরু হওয়া কিয়েভের পাল্টা আক্রমণের ফলে ১ ডিসেম্বর পর্যন্ত ইউক্রেনীয় বাহিনীর ১ লাখ ২৫ হাজারের বেশি হতাহতের ঘটনা ঘটেছে।

সূত্র: আরটি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //